ফেসবুক ভিডিও থেকে আয় করার উপায় ??

আপনি হয়ত ফেসবুক থেকে আয় করার বিভিন্ন উপায় সম্পর্কে ইতোমধ্যেই অবগত আছেন। বর্তমান সময়ে ফেসবুক থেকে ইনকাম করার সেরা একটি উপায় হচ্ছে ফেসবুক ভিডিও থেকে আয় করা। পেজ থেকে পোস্ট করা ভিডিওতে বিজ্ঞাপন দেখায় ফেসবুক, আর তার রেভিনিউ শেয়ার করে ক্রিয়েটরদের সাথে। এই পেজ মনেটাইজেশন মডেলকে In-stream ads নাম দিয়েছে ফেসবুক।

চলুন জেনে নেওয়া যাক কিভাবে ফেসবুক পেজে ভিডিও আপলোড করে ইন-স্ট্রিম অ্যাড এর মাধ্যমে আয় করা যায়।

ফেসবুক ইন-স্ট্রিম এড কি?
ভিডিওতে এড দেখিয়ে ক্রিয়েটরদের অর্থ আয়ে সাহায্য করে ইন-স্ট্রিম এড। মূলত ভিডিওর মাঝখানে শর্ট ভিডিও বা ছবি দেখানো হয় এড হিসাবে। ভিডিওতে প্রদর্শিত এড থেকে প্রাপ্ত অর্থের একটি অংশ পেজ মালিক বা নির্মাতার সাথে ভাগাভাগি করে ফেসবুক।

যখন কোনো ভিউয়ার কোনো ভিডিওতে প্রদর্শিত এড সম্পূর্ণভাবে ভিউ করে, তখন ঐ ভিডিও এর ক্রিয়েটর রেভিনিউ পান। যেহেতু এডভার্টাইজারগণ বিভিন্ন ধরনের অডিয়েন্সকে লক্ষ্য করে এড ক্যাম্পেইন চালান, তাই বিভিন্ন ধরনের অডিয়েন্স একই ভিডিওতে বিভিন্ন এড দেখতে পারেন।

ইন-স্ট্রিম এড এর ধরন
তিন ধরনের ইন-স্ট্রিম এড থেকে নিজের ভিডিওতে কি ধরনের এড দেখাতে চান, তা বাছাই করতে পারবেন ক্রিয়েটরগণ। চলুন জেনে নেওয়া যাক, তিন ধরনের ইন-স্ট্রিম এড সম্পর্কে।

প্রি-রোল এড
প্রি-রোল এডসমুহ ভিডিও প্লে হওয়ার আগে দেখানো হয়। যেহেতু কোনো ব্যবহারকারী ভিডিওতে ক্লিক করেছে, তার মানে এই যে, এড শেষে তিনি ভিডিওটি অবশ্যই দেখবেন। তাই এই ধরনের এড থেকে খুব দ্রুত আয় করা যায়।

মিড-রোল এড
মিড-রোল এডসমুহ ভিডিও চলার মাঝখানে দেখানো হয়। ভিডিওতে ন্যাচারাল ব্রেক থাকলে এই ধরনের এড ব্যবহার করতে বেশ সুবিধা হয়। যেহেতু বেশিরভাগ ভিডিও নিউজ ফিড এর মাধ্যমে ব্যবহারকারীদের কাছে পৌঁছায়, তাই মিড-রোল এড ব্যবহারের পরামর্শ দেয় ফেসবুক।

ইমেজ এড
ইমেজ এড এর ক্ষেত্রে একটি স্থির ছবি ভিডিওর নিচে বিজ্ঞাপন হিসেবে দেখানো হয়। যেসব ভিডিওতে মিড-রোল এড দেওয়া কঠিন, (যেমনঃ কমেডি ভিডিও) ইত্যাদিতে ইমেজ এড রেভিনিউ অর্জনে সাহায্য করে।

ফেসবুক ইন-স্ট্রিম এড এর সুবিধা – ফেসবুক ভিডিও থেকে আয় এর মাধ্যম
ফেসবুক পেজ মনেটাইজ করার বা ফেসবুক থেকে আয়ের অনেক উপায় রয়েছে। তবে ফেসবুক ভিডিও থেকে আয় করার ক্ষেত্রে ইন-স্ট্রিম এড অধিক সুবিধার।

একবার মনেটাইজেশনের জন্য কোনো পেজ সিলেক্টেড হলে এরপর উক্ত পেজের যেকোনো অরিজিনাল ভিডিওতে এড এর মাধ্যমে আয় করা যায়। এর ফলে ক্রিয়েটরগণ পান একটি টেকসই রেভিনিউ মডেল।

এছাড়াও ভিডিও দেখার সময় ভিউয়ারদের এড দেখানো কিন্তু বর্তমানে বেশ একটি স্বাভাবিক ব্যাপার। টিভিতে হোক কিংবা ইউটিউবে, বর্তমানে কিছু দেখার সময় ব্যবহারকারীদের কাছে এড কোনো অপরিচিত বিষয় নয়। তাই ফেসবুক ইন-স্ট্রিম এড ব্যবহার করে ইউজার এক্সপেরিয়েন্সে বাধা প্রদান না করেই ফেসবুক ভিডিও থেকে আয় করা সম্ভব।

ফেসবুক ইন-স্ট্রিম বিজ্ঞাপন স্বয়ংক্রিয়ভাবে কিংবা এডমিন হিসেবে নিজ থেকেও সেট করা যায়। ক্রিয়েটর চাইলে ভিডিও এর কোন অংশে কি ধরনের এড দেখানো হবে, তা ঠিক করে দিতে পারেন। এছাড়াও অটোমেটিক অপশন বাছাই করলে ফেসবুক নিজে থেকেই ভিডিওর যে অংশে এড দেখানো সেরা বলে মনে করে, সেখানে এড প্রদর্শন করবে।

অর্থাৎ ফেসবুক ইন-স্ট্রিম এড থেকে আয়ের ক্ষেত্রে একজন ক্রিয়েটরের প্রয়োজন শুধুমাত্র ভালো কনটেন্ট তৈরী করে তা আপলোড করার। বাকি দিকসমুহ ফেসবুক কতৃপক্ষ নিজেই দেখাশোনা করে।

পেজ মনেটাইজেশন এর শর্তসমুহ – ফেসবুক ভিডিও থেকে আয় এর পূর্বশর্ত
ফেসবুক ইন-স্ট্রিম এড এর জন্য উপযোগী পেজগুলোই শুধুমাত্র এই ফিচারটি ব্যবহার করতে পারবে। এছাড়াও ইন-স্ট্রিম থেকে আয়ের ক্ষেত্রে বয়স কমপক্ষে ১৮ বছর হতে হবে। আরো বেশ কিছু শর্ত রয়েছে ফেসবুক ভিডিওতে এড দেখিয়ে আয় করার ক্ষেত্রে।

প্রথমত ফেসবুক ইন-স্ট্রিম ভিডিও থেকে আয় করতে হলে অবশ্যই একটি ফেসবুক পেজ থেকে ভিডিও আপলোড করতে হবে। অর্থাৎ পারসোনাল ফেসবুক প্রোফাইল বা ফেসবুক গ্রুপসমুহে পোস্ট করা ভিডিও থেকে এভাবে আয় করা যাবেনা।

ফেসবুক ইন-স্ট্রিম এডের জন্য কোনো পেজ উপযোগী হলেও পার্টনার মনেটাইজেশন পলিসি না মানলে মনেটাইজেশন পাওয়া সম্ভব নয়। কিছু উল্লেখযোগ্য পার্টনার মনিটাইজেশন পলিসি হলোঃ

ভিডিওতে এড দেখানোর ক্ষেত্রে অবশ্যই ভিডিও ফেসবুক প্ল্যাটফর্ম থেকে দেখতে হবে
যেসব দেশে ইন-স্ট্রিম এড ফিচারটি আছে, শুধুমাত্র সেসব দেশের ক্রিয়েটরগণ তাদের পেজ মনেটাইজ করতে পারবেন
হেট স্পিচ, ভায়োলেন্ট, সেক্সুয়ালাইজড কনটেন্ট বা খারাপ ব্যবহার প্রদর্শন করে এমন কনটেন্ট গ্রহণযোগ্য নয়
অরিজিনাল কনটেন্ট পোস্ট করা বাধ্যতামূলক, অন্যের কন্টেন্ট পোস্ট করলে মনেটাইজেশন দেওয়া হবেনা
ভিডিওতে থাকা সকল এনগেজমেন্ট আসল হতে হবে
ফেসবুক পার্টনার পলিসি পেজে বিস্তারিত দেওয়া রয়েছে। আরো জানতে ফেসবুক পার্টনার পলিসি পেজে ঘুরে আসতে পারেন।

এরপর আসে কোনো পেজের ভিডিওসমূহ মনেটাইজেশন পাওয়ার যোগ্য কিনা তার প্রশ্ন। কোনো পেজ মনেটাইজেশন পেতে হলে নিম্নোক্ত যোগ্যতা থাকা বাধ্যতামূলকঃ

বিগত ৬০দিনে ৬০০,০০০মিনিট বা তার অধিক মিনিট ভিডিও ভিউস। এই সংখ্যা ক্রসপোস্টেড, বুস্টেড বা পেইড ওয়াচ টাইম বাদ দিয়ে হিসাব করা হয়
পেজে কমপক্ষে ৫টি ভিডিও থাকতে হবে। এই ৫টি ভিডিও সাধারণ ভিডিও বা লাইভ ভিডিও হতে পারে
যে পেজ থেকে ভিডিও পোস্ট করা হবে, সে পেজে কমপক্ষে ১০,০০০ ফলোয়ার থাকতে হবে।
এছাড়াও ইন-স্ট্রিম এড মনেটাইজেশন পেতে হলে ভিডিও এর দৈর্ঘ্য কমপক্ষে এক মিনিট হওয়া বাধ্যতামূলক। যদিওবা তিন-মিনিটের কম দৈর্ঘ্যের ভিডিওতে এড দেখানো সম্ভব, তবুও ভিডিও এর দৈর্ঘ্য কমপক্ষে তিন মিনিট রাখার পরামর্শ দেয় ফেসবুক।

👉 ফেসবুক পেজ খোলার নিয়ম

ফেসবুক পেজ মনেটাইজেশন এর আবেদন করার নিয়ম
ফেসবুক ইন-স্ট্রিম এড মনেটাইজেশন এর জন্য পেজ যোগ্য কিনা তা চেক করা বেশ সহজ। তবে তার আগে নিম্নোক্ত বিষয়গুলো নিশ্চিত করার পরামর্শ দেয় ফেসবুক।

একজন ফিনান্সিয়াল এডমিন নিযুক্ত করুন যিনি পেজের সকল আর্থিক দিক এর দেখাশোনা করবেন। আপনি চাইলে একাধিক ফিনান্সিয়াল এডমিন যুক্ত করতে পারেন।
পেজের এডিটরগণ এড এডিট বা ডিসেবল করতে পারে। আপনি চাইলে পেজে একাধিক এডিটর যুক্ত করতে পারেন।
ট্যাক্স আইডি প্রয়োজন হতে পারে। আপনার ভ্যাট নাম্বার বা সরকার কতৃক প্রদত্ত ট্যাক্স আইডি ব্যবহার করতে পারবেন।
আপনার ব্যাংক একাউন্ট নাম্বার বা ইন্টারন্যাশনাল ব্যাংক একাউন্ট নাম্বার সংগ্রহ করুন।
আপনার প্রতিষ্ঠানের এড্রেস, ফোন নাম্বার ও ইমেইল এড্রেস ঠিক করুন।
ইন-স্ট্রিম এড এর জন্য আবেদন করা বেশ সহজ। ফেসবুক ইন-স্ট্রিম এড এর জন্য আবেদন করতেঃ

ফেসবুক ক্রিয়েটর স্টুডিওতে প্রবেশ করুন
হাতের বামে থাকা মেন্যুতে Monetisation অপশনে ক্লিক করুন
এখন আপনার পেজ মনেটাইজেশন এর যোগ্য কিনা তা জানতে পারবেন
যদি আপনার পেজ মনেটাইজেশন এর যোগ্য হয়, তবে Set Up এ ক্লিক করুন
আপনার পেজ সিলেক্ট করুন
এরপর Agree to Terms এ ক্লিক করুন
আপনার পেমেন্ট একাউন্ট সেট আপ করুন
আপনার পেজ রিভিউ এর জন্য সাবমিট করুন।
👉 কিভাবে ফেসবুকে লাইভ ভিডিও স্ট্রিমিং করবেন

মনেটাইজেশন এর জন্য পেজ সাবমিট করার পর একটি প্রক্রিয়ার মধ্যে দিয়ে মনেটাইজেশন এর আবেদন গ্রহণ বা বর্জন করে ফেসবুক। এই প্রক্রিয়া ‘ইন-স্ট্রিম এড কনটেন্ট রিভিউ প্রসেস’ নামে পরিচিত।

এই প্রক্রিয়াতে প্রথমে রিভিউ রিকোয়েস্ট গৃহীত হয়। এরপর আবেদন করা পেজের কনটেন্ট রিভিউ করা হয়। এরপর সকল যোগ্যতা পূরণ করলে উক্ত পেজকে মনেটাইজেশন এর জন্য এপ্রুভাল দেওয়া হয়।

ফেসবুক পেজের ভিডিওতে এড দেখানোর নিয়ম
ফেসবুক ভিডিও থেকে আয় করার উপায়
আপনার পেজ যদি ইন-স্ট্রিম এড এর জন্য যোগ্য হয়, তবে খুব সহজে পেজের নতুন ও আগের যেকোনো ভিডিওতে এড দেখাতে পারবেন। ইতিমধ্যে পাবলিশ করার ভিডিওতে এড দেখাতেঃ

ক্রিয়েটর স্টুডিওতে প্রবেশ করুন
Monetisation এ ক্লিক করুন
In-stream ads এ ক্লিক করুন
প্রদর্শিত তালিকা থেকে ভিডিও সিলেক্ট করুন
Edit Video তে ক্লিক করুন
ভিডিও কম্পোসার থেকে In-stream ads এ ক্লিক করুন
এরপর নিজের সুবিধামত এড বসান
Submit for review তে ক্লিক করুন।
নতুন ভিডিওতে এড দেখানো অপেক্ষাকৃত সহজ পদ্ধতি। পেজের পোস্ট টুল থেকে কিংবা ক্রিয়েটর স্টুডিও থেকে তিন মিনিট বা তার অধিক দৈর্ঘ্যের ভিডিও আপলোড করুন। এরপর অটোমেটিক বা ম্যানুয়াল প্লেসমেন্ট বাছাই করে এড বসিয়ে আপনার ভিডিও পাবলিশ করুন। এভাবে খুব সহজে নতুন ভিডিওতে এড দেখিয়ে আয় করা যাবে।