কি ভাবে নতুন ভোটার হওয়ার জন্য আবেদন করবেন?

অনলাইনে নতুন ভোটার হওয়ার আবেদন করতে https://services.nidw.gov.bd/ এখানে ভিজিট করে আবেদন ফরমে আপনার নাম, জন্ম তারিখ, ক্যাপচা এবং মোবাইল নাম্বার দিয়ে একটি একাউন্ট রেজিস্ট্রেশন করুন। তারপর ব্যক্তিগত তথ্য, ঠিকানা ও অন্যান্য তথ্য দিয়ে ভোটার নিবন্ধন ফরম পূরণ করে প্রয়োজনীয় কাগজপত্র আপলোড করে সাবমিট করুন।

অনলাইনে ভোটার আবেদন ফরম সম্পন্ন হলে আবেদন কপি ডাউনলোড করুন। এখন ডাউনলোড কৃত আবেদন ফরমটি এবং প্রয়োজনীয় কাগজপত্র সাথে নিয়ে আপনার স্থানীয় নির্বাচন কমিশন অফিসে যোগাযোগ করুন।

আপনার আবেদন এবং কাগজপত্র যাচাই-বাছাই করে আঙ্গুলের ছাপ এবং চোখের রেটিনা স্কিন বায়োমেট্রিক ডাটা সংগ্রহ করার জন্য ডাকা হবে। সবকিছু ঠিক থাকলে আঙ্গুলের ছাপ এবং চোখের রেটিনা স্কিনের দুই সপ্তাহের মধ্যে অনলাইন থেকে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করতে পারবেন। আমার জাতীয় পরিচয়পত্র টি অনুমোদন হলে মোবাইলে এসএমএসের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

অনলাইনে নতুন ভোটার হওয়ার জন্য আবেদন
অনলাইনে নতুন ভোটার হওয়ার জন্য আবেদন
Table of content
এখন পর্যন্ত নতুন ভোটার আইডি কার্ড করার প্রক্রিয়াটি শিরোনাম আকারে দেখানো হয়েছে। চলুন সম্পূর্ণ আবেদন প্রক্রিয়াটি ধাপে ধাপে দেখি। Online voter application করার আগে নতুন ভোটার নিবন্ধন আবেদনের শর্ত এবং নতুন ভোটার হতে কি কি লাগে তা জেনে নেই।

নতুন ভোটার হওয়ার শর্ত
নতুন জাতীয় পরিচয় পত্রের জন্য আবেদন করার ক্ষেত্রে কিছু শর্ত রয়েছে। আবেদন ফরম পূরণ করতে হলে ভোটার আবেদনের যোগ্য হতে হবে।

বয়স ১৬ বছর বা তার বেশি হতে হবে
অবশ্যই বাংলাদেশের নাগরিক হতে হবে
কখনো NID নিবন্ধন করেনি
অর্থাৎ নতুন ভোটার হওয়ার জন্য আবেদন করতে হলে অবশ্যই বাংলাদেশী নাগরিক হতে হবে তার সাথে সাথে বয়স সর্বনিম্ন ১৬ বছর পূর্ব থেকে কোন জাতীয় পরিচয়পত্র থাকা যাবেনা।

নতুন আইডি কার্ড করতে কি কি লাগে
নতুন আইডি কার্ড আবেদন করতে যেকোনো বোর্ড পরীক্ষার সার্টিফিকেট / পাসপোর্ট / ড্রাইভিং লাইসেন্স, অনলাইন জন্ম নিবন্ধন সনদ সহ পিতা মাতার আইডি কার্ডের ফটোকপি। নতুন আইডি কার্ড করতে কিছু কাগজ পত্র প্রয়োজন। নতুন ভোটার হতে যে সব ডকুমেন্টস লাগে তার তালিকা নিচে দেয়া হলো-

PECE, JSC, SSC, HSC অথবা সমমানের সার্টিফিকেট
অনলাইন জন্ম নিবন্ধন সনদ
পিতা, মাতার আইডি কার্ডের ফটোকপি
স্বামী/স্ত্রীর আইডি কার্ডের ফটোকপি (বিবাহিত হলে)
পাসপোর্ট আথবা ড্রাইভিং লাইসেন্স (বোর্ড পরীক্ষার সার্টিফিকেট না থাকলে)
ইউটিলিটি বিলের কপি
নাগরিকত্ব সনদ (চেয়ারম্যান সার্টিফিকেট)
কিছু কিছু ক্ষেত্রে নতুন ভোটার হওয়ার অঙ্গীকারনামা জমা দেওয়ার প্রয়োজন হয়। বোর্ড পরীক্ষার সার্টিফিকেট কিংবা পাসপোর্ট এমনকি ড্রাইভিং লাইসেন্স এগুলোর কোনোটি না থাকলে আপনাকে অতিরিক্ত কিছু কাগজপত্র জমা দেওয়া প্রয়োজন হতে পারে।

নতুন ভোটার হওয়ার নিয়ম
বাংলাদেশী নাগরিক ২টি উপায় নতুন ভোটার আইডি কার্ড বা জাতীয় পরিচয়পত্রের জন্য আবেদন করতে পারে

অনলাইনে ভোটার নিবন্ধন আবেদন
সরাসরি নির্বাচন অফিসে গিয়ে
নতুন ভোটার হওয়ার জন্য কয়েক বছর আগেও উপজেলা নির্বাচন অফিসে গিয়ে ভোটার নিবন্ধন ফরম পূরণ করে জাতীয় পরিচয় পত্রের জন্য আবেদন করতে হতো। আবার ৫ বছর অন্তর অন্তর সরকারি উদ্যোগে এলাকা ভিত্তিক নতুন ভোটার নিবন্ধন ক্যাম্পেইন চলে।

আজকে আমাদের আলোচনার মূল বিষয় হচ্ছে নতুন ভোটার হয়ার জন্য অনলাইনে আবেদন করার পদ্ধতি সম্পকে জনা। যাতে করে কোনো প্রকার ঝামেলা ছাড়া ঘরে বসে নিজেই নিজের ভোটার আইডি কার্ডের জন্য আবেদন করতে পারেন।

নতুন ভোটার আইডি কার্ড করার নিয়ম

অনলাইনে নতুন ভোটার হওয়ার আবেদন
নতুন ভোটার হয়ার আবেদন করতে NID Application System সাইটে আবেদনকারীর নাম, জন্ম তারিখ, ফোন নাম্বার দিয়ে একাউন্ট রেজিস্ট্রেশন করতে হবে। আবেদন ফরমে প্রয়োজনীয় তথ্য দিয়ে আবেদন সম্পন্ন করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *